সিকিম সীমান্তে ভারত-চীন সংঘর্ষের ভিডিও ভাইরাল

ভারত-চীনের মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে দিন দিন। লাদাখ সীমান্তের পর এবার সিকিম সীমান্তে দুই বাহিনীর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। হাতাহাতির সেই ভিডিও ফুটেজ এখন ভাইরাল। তাতে দেখা যাচ্ছে, উভয় পক্ষ শক্তি প্রয়োগ করে একে অপরকে হটিয়ে দেয়ার চেষ্টা করছেন।

ভিডিওতে দেখা গিয়েছে, হাতাহাতির মধ্যেই একজন চীনা অফিসারকে সজোরে ঘুষি মারছে এক ভারতীয় জওয়ান। মোবাইল ফোনে সেই ভিডিও তোলা হয়েছে। পাঁচ মিনিটের ভিডিওতে তর্কাতর্কি ও হাতাহাতির ঘটনা স্পষ্ট ধরা পড়েছে।

ওই ভিডিওতে দেখা যাচ্ছে ভারত ও চীনের সেনার মধ্যে তুমুল বচসা চলছে। দুই তরফের সেনাই চিৎকার করছে ‘গো ব্যাক’ আর ‘ডোন্ট ফাইট’।

এনডিটিভি বলছে, বেশ কিছুক্ষণ ধরে এই লড়াই চলার পর তা শেষ হয়। তবে ওই ভিডিওচিত্রটি কবে ধারণ করা হয়েছে সে সম্পর্কে নির্দিষ্ট করে কিছু জানা যায়নি।

এই ভিডিওটি এমন এক সময়ে প্রকাশ্যে এলো যখন গালওয়ান উপত্যকার ওই সংঘাত নিয়ে দুই দেশের ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা বৈঠক করছেন।

এনডিটিভি বলছে, বেশ কিছুক্ষণ ধরে এই লড়াই চলার পর তা শেষ হয়। তবে ওই ভিডিওচিত্রটি কবে ধারণ করা হয়েছে সে সম্পর্কে নির্দিষ্ট করে কিছু জানা যায়নি। কিন্তু এই ভিডিওটি এমন এক সময়ে প্রকাশ্যে এলো যখন গালওয়ান উপত্যকার ওই সংঘাত নিয়ে দুই দেশের ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা বৈঠক করছেন।

উভয় পক্ষ পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে এমন ঘোষণা দেয়ার পর ১৫ জুন ওই সংঘর্ষে ভারতের ২০ সেনা নিহত হয়, আহত হয় ৭৬ জন। ১৯৬৭ সালের পর দুই দেশের সীমান্তে এটাই চীন প্রথম হতাহত। এছাড়া প্রথমে কিছু না জানালেও চীন অবশেষে জানিয়েছে, সংঘর্ষে তাদেরও একজন কমান্ডিং অফিসার নিহত হয়েছেন।

সংঘর্ষের পর ভারতীয় সেনাবাহিনী আগের নীতি থেকে সরে এসেছে। ভারতীয় ফিল্ড কমান্ডারদের ‘ব্যতিক্রমী’ পরিস্থিতিতে আগ্নেয়াস্ত্র ব্যবহারের অনুমতি দেয়া হয়েছে।

ভিডিওটি দেখতে ক্লিক করুন

%d bloggers like this: